আব্দুল কাইয়ুম, জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবির উপজেলা আয়মারসুলপুর ইউনিয়ানের ভগবানপুর গ্রামে (হিন্দু পাড়া) “ইকোলজি বান্ধব নিরাপদ সবজি ও বাজারজাতকরণ” শীর্ষক ভ্যানু চৈইন উপ-প্রকল্পের আওতায় নিরাপদ উচ্চ মূল্যের সবজি স্কোয়াস উৎপাদন প্রর্দশনী বিষয়ে জাকস ফাউন্ডেশনের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত।

জাকস ফাউন্ডেশন, সবুজ নগর জয়পুরহাটের এর আয়মারসুলপুর শাখার বাস্তবায়নে ও পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় বৃহস্পতিবার দুপুরে ভগবানপুর গ্রামে কৃষক উত্তম কুমার এর বাড়ির উঠানে এই মাঠ দিবস অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাকস ফাউন্ডেশনের উপ-পরিচালক (প্রোগ্রাম) ওবায়দুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা আব্দুলাহ আল-আমিন।

ফাউন্ডেশনের সিনিয়র সহকারী পরিচালক (এম এফ) রুহুল আমিন, সহকারী সম্মনয়কারী সিদ্দিকুল বাসার, আয়মারসুলপুর শাখার ম্যানেজার শাহিনুর ইসলাম, এই উপ-প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মেহেদুল হাসান, মৎস্য কর্মকর্তা রাশিদুল ইসলাম চৌধুরী, মার্কেটিং ম্যানেজার জাকির হোসেন, সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর আব্দুল মোতালেব, হাসান আলী, সুরুজ্জামান, আবু হাসান কাঞ্চন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন জাকস ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তা বৃন্দ, উপকরণ সরবরাহকরী, সবজি পাইকার আড়ৎদার ও কৃষকবৃন্দ। এই উপ-প্রকল্পটি আর্ন্তজাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর কারিগরি সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।

স্কোয়াস চাষী উত্তর কুমার বলেন তিনি প্রকল্পের সহযোগিতায় মাটি পরীক্ষা করে এবং নিরাপদ উৎপাদনের হাতিয়ার হিসাবে কেঁচো সার, ফেরোমন ফাঁদ, আঠালো হলুদ ফাঁদ, ট্রাইকোডার্মা, নিমপাতার রস, বিতৃষ্ণা ফসল (ঢ়েরস) ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে স্কোয়াস চাষ করেন। ফলে তার উৎপাদন খরচ কম হয়েছে।